ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

কাতলা মাছে সাবধান! সতর্কতা গবেষকদের

স্বাস্থ্য ডেস্ক
কাতলা মাছে সাবধান! সতর্কতা গবেষকদের
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

কাতলা থেকে সাবধান! বাঙালির বড় প্রিয় এই মাছে পাওয়া গিয়েছে ‘সুপারবাগ’। যা থেকে ছোটখাটো সমস্যা থেকে বড় ভোগান্তি— যে কোনো ধরনের সমস্যাই হতে পারে। এমনই সতর্কতা দিচ্ছেন গবেষকরা।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন জানিয়েছে, দেশটির অন্ধ্রপ্রদেশের শ্রীভেঙ্কটেশ্বরা ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন কাতলা থেকে অন্য মাছেও ছড়াতে পারে সংক্রমণ।

বিজয়ওয়াড়ার এনটিআর কলেজ অব ভেটেরিনারি সায়েন্সের গবেষকরা কাতলা মাছের একশোটি নমুনার পরীক্ষা করে দেখেছেন তার মধ্যে ৮৭টিই সংক্রামিত। সেগুলোর মধ্যে মিলেছে ‘সুপারবাগ’। ‘সুপারবাগ’ বলা হয় ব্যাকটেরিয়াম ভিব্রিও-র ১৫টি বিভিন্ন প্রজাতিকে। এর মধ্যে অন্যতম ভিব্রিও কলেরিও। ভিব্রিও কলেরি থেকেই কলেরা হয়।

এর আগেও অন্ধ্রের মাছ সম্পর্কে নানা ভয়ের কথা শোনা গিয়েছিল। এবার সামনে এল নতুন বিপদের বার্তা। কী ধরনের অসুখ হতে পারে এই ধরনের সংক্রামিত মাছ খেলে? গবেষকরা জানাচ্ছেন, জ্বর, বমি, তলপেটে ব্যথা থেকে শুরু করে কলেরা, রক্তের সংক্রমণের মতো বড় অসুখও হতে পারে।

এই বিপদ থেকে মুক্তি পাওয়ার উপায় কী? ভারতের অন্যতম গবেষক টি শ্রীনিবাস রাও জানিয়েছেন, ঠিক মতো রান্না না করলে এই বিপদ থেকে মুক্তি পাওয়া কঠিন। তবে অনেকক্ষণ ধরে পর্যাপ্ত আঁচে রান্না করে খেলে ভয়ের কিছু নেই।

আরও পড়ুন

Advertisement (Adsense)