ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

ভালো মানুষ কাকে বলে ? কখনো ভেবেছেন কি ?

বিবিধ ডেস্ক
ভালো মানুষ কাকে বলে ? কখনো ভেবেছেন কি ?
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

সত্যিকারে ভালো মানুষ কারা? ভালো মানুষ হতে হলে কী একেবারে মাদার তেরেসার মতো হতে হবে? ভালো মানুষের সঙজ্ঞা নির্ধারণ করতে গিয়ে এমন নানা প্রশ্ন ভীড় করে মানুষের মনে। তবে ব্যক্তিভেদে ভালো মানুষের সংজ্ঞায়ও রয়েছে ভিন্নতা। একেক জন একেকভাবে ভালো মানুষের সংজ্ঞা নির্ধারণ করেছেন। নিউইয়র্ক টাইমসে প্রকাশিত ‘দ্য মোরাল বাকেট লিস্ট’-এ ডেভিড ব্রুকস লিখেছেন, ‘ভালো মানুষ অন্তর থেকেই ভালো, তারা ভালো শুনে, তারা আপনাকে আনন্দ দেয়। আমরা ঠিক এমনই মানুষ হতে চাই।’ তবে ব্রুকসের এই সংজ্ঞার সঙ্গে একমত নন অনেকেই। সবাই ভালো মানুষ বলতে আসলে কী বোঝে সেটা খুঁজে বের করতে একটি জরিপ চালায় সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট। ফেসবুক ও টুইটারে তারা তাদের পাঠককে জিজ্ঞেস করেছিলো যে ‘কোন বিষয়টি মানুষকে ভালো করে তোলে?’ দেখা গেছে এর উত্তরটি কেউ দিয়েছে অনেক সহজভাবেই। কারো কাছে এর মানে খুবই জটিল। 

ফেসবুকে কনি ড্রাউনস নামে এক ব্যক্তি বলেন, ‘সবাই যাকে বিনা দ্বিধায় বিশ্বাস করতে পারে সেই ভালো মানুষ।’ এম্বার লাডলো নামে একজন বলেন, আমি মনে করি ভালো মানুষ হচ্ছে সেই ব্যক্তি যিনি সবসময়ই সঠিক কাজ করেন, সেটা কেউ দেখুক বা না দেখুক।  টুইটারে একজন উত্তরে বলেন, ‘নিজেকে দিয়েই শুরু করুন, আপনি যদি আপনার কাজে সন্তুষ্ট থাকেন তবে বাকিরাও আপনার কাজের প্রশংসা করবে।হাফিংটন পোস্টের এ্ই প্রশ্নে এ রকম হাজারো উত্তর আসতে থাকে।

‘ভালো মানুষ’ কথাটি বলে ফেলা যতটা সহজ, এর ব্যাখ্যা যে ততটা সরল নয় সবার উত্তরে তারই প্রতিফলন ঘটে। ম্যাট প্যাটারসন নামে এক ব্যক্তি ফেসবুকে বলেন, ‘সহানুভূতি থাকলে বিবেকবান হওয়া সম্ভব।’ আরেক ফেসবুক ব্যবহারকারী হর্যালস উলড্রিজ আবার ঠিক অন্যরকম সংজ্ঞার কথাই বলেছেন। তিনি বলেন, আমার কাছে ভালো মানুষ হচ্ছে সে ‘যে মানুষকে ভেঙ্গে ফেলে না বরং তৈরি করে।’ কেউ বলেন, ‘যে ব্যক্তি নিজেকে মূল্য দেয় এবং অন্যকেও সমান মূল্য দেয় সেই ভালো মানুষ।’ কারো মতে, ‘অন্যের দুঃখ-কষ্ট বুঝতে পারার ক্ষমতাই আপনাকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলে। আসলেই ভালো মানুষ মানে কি? ভালো মানুষ হওয়াটা কি খুব কঠিন? এত মানুষের উত্তরে বোঝা যায় ব্যাপারটি বোধহয় খুব বেশি কঠিন নয়। ভালো কাজই আসলে আপনাকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলবে।

আরও পড়ুন

Advertisement (Adsense)