ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

সময় কে যে ভাবে ব্যবহার করবেন

বিবিধ ডেস্ক
সময় কে যে ভাবে ব্যবহার করবেন
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

প্রতিদিন ২৪ ঘণ্টায় দিন শেষ। কিন্তু আরও বড় হলেই যেন ভালো হতো এমনটি মনে হয়। কী করলে দিনটাকে একটু বাড়ানো যায়, তার সহজ উপায় জেনে নিন...

♦  রোজ দেরি করে ঘুম থেকে ওঠার অভ্যাস ত্যাগ করুন। তাড়াতাড়ি উঠে পড়ুন। নিজের চারপাশের সঙ্গে পরিচিত হোন। তাতে সারা দিনের জন্য নিজেকে ‘আউট অব দ্য প্লেস’ মনে হবে না। দেখবেন দিনটা অনেক বড় হয়ে যাবে। প্রথমদিকে একটু অসুবিধা হলেও ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে।

♦  ঘুম থেকে উঠেই কাজ শুরু করতে সমস্যা হয়। আবার দিন শেষে বাড়ি ফিরেও ক্লান্ত লাগে। দিনের শুরুতে হালকা ব্যায়াম করুন। নিজেকে চনমনে মনে হবে। ব্যায়াম করার সময় স্যুদিং মিউজিক হলে আরও ভালো। রোজ ঘুম থেকে উঠে হালকা ব্যায়ামের মাধ্যমে পেশির শিথিলতা বাড়ান, রক্ত সঞ্চালন ভালো হলে কর্মক্ষমতা বাড়বে।

♦  সারা দিন মুড ভালো রাখা এবং এনার্জি বাড়াতে সকালের নাস্তা করতেই হবে। তবে, ঘুম থেকে উঠেই আগেভাগে ভারি ব্রেকফাস্ট করবেন না। এক কাপ চা ও বিস্কুট খেয়ে নিন।

♦  অনলাইন শপের ওপর নির্ভরতা কমিয়ে দিন। রোজ সকালে ঘুম থেকে উঠে স্মার্টফোন নিয়ে অন্যকে ‘গুড-মর্নিং’ উইশ করে বিরক্ত না করে বাজারে যান। ফলে আশপাশের মানুষের সঙ্গে কুশল বিনিময় হবে। এতে অফিস এবং ফেসবুকের বাইরেও জনসংযোগ বাড়বে।

♦  গুরুত্বপূর্ণ কাজ দ্রুত সেরে ফেলুন। অনেকেই সময়ের কাজ অসময়ে করেন বা তারপর করতে শুরু করেন। যে কোনো কাজ একটু সময় নিয়ে করতে পারলে ভালো। এই অভ্যাসও অত্যন্ত ভালো।

♦  আলস্য পেয়ে বসতে দেবেন না। সব সময় নিজের লক্ষ্য সামনে রাখুন। হাসির ছবি দেখুন, মন ভালো করে এমন কাজ করুন। রিল্যাক্স করুন। যাতে চাপ কমে এমন কাজ করুন। এভাবে নিজেকে মোটিভেট করুন। স্ট্রেস ধারে কাছে ঘেঁষতে দেবেন না।

♦  রোজ সকালে বেরোনোর আগে, সারা দিনের কাজ, তা ব্যক্তিগত বা প্রফেশানাল যাই হোক, সাজিয়ে নিয়ে তবেই দিন শুরু করুন। সঠিক ‘টাইম মেইনটেন’ করার পাশাপাশি সুঅভ্যাস গড়ে উঠবে।

                                                                                                                                                                           সংগৃহিত : বাংলাদেশ প্রতিদিন

আরও পড়ুন

Advertisement (Adsense)