ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

শিশুর মেধা বিকাশে যা করণীয়

বিবিধ ডেস্ক
শিশুর মেধা বিকাশে যা করণীয়
Advertisement (Adsense)

বাচ্চা মানুষ করতে গেলেই বাচ্চাকে কড়া অনুশাসনে বেঁধে রাখতে হবে। এমন ধারণা পোষণ করেন অনেক বাবা, মা। কিন্তু, অতিরিক্ত শাসন অনেকসময়ই শিশুর জন্য ক্ষতিকারক প্রমাণিত হয়। তাই বাচ্চা মানুষ করার ক্ষেত্রে লাগাম যেমন আপনার হাতে রাখতে হবে, তেমনি মাঝামাঝে আলগাও করা দরকার লাগামের বাঁধন।
সন্তানকে নিয়ে সবসময়ই আতঙ্কে থাকেন। এই বুঝি পড়ে গেল। এই বোধহয় কিছু হয়ে গেল বাচ্চার। আর এই ভয় থেকেই দিনভর বাচ্চাকে বাড়িতেই আটকে রেখেন। আপনার চোখরাঙানির ভয়ে বাচ্চাও বাড়ির সীমানা মাড়িয়ে বাইরে যেতে পারে না। এতে কিন্তু ক্ষতি আপনার সন্তানেরই। সারাদিন ঘরবন্দি হয়ে থাকলে বাইরের জগতের সম্পর্কে বাচ্চা একেবারেই অনভিজ্ঞ হয়ে থাকবে। ফলে পরে বাইরের জগতের সঙ্গে নিজেকে মেশাতে গিয়ে সমস্যায় পড়বে আপনার সন্তান।

বাচ্চাদের স্কুলে পড়াশোনার চাপ অনেক বেশি থাকে। অনেকক্ষেত্রেই দেখা যায়, শিশু যাতে প্রতিযোগিতায় পিছিয়ে না যায়, তাই বাচ্চার স্কুলের হোমওয়ার্ক করে দেন বাবা, মায়েরা। সন্তানকে সাহায্য করুন। ও বুঝতে না পারলে ওকে গাইড করুন। কিন্তু, ওর কাজ আপনি করে দেবেন না। এতে সন্তান আপনার উপর নির্ভরশীল হয়ে পড়বে। কোনওদিন দায়িত্ব নিতে শিখবে না। যা ওর ভবিষ্যতের জন্য চরম ক্ষতিকারক।

আরও পড়ুন

Advertisement (Adsense)