ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

কোন লক্ষণগুলো দেখলে বুঝবেন আপনার সন্তান স্ট্রেসে ভুগছে কিনা ?

স্বাস্থ্য ডেস্ক
কোন লক্ষণগুলো দেখলে বুঝবেন আপনার সন্তান স্ট্রেসে ভুগছে কিনা ?
Advertisement (Adsense)

শুধু বড়দের নয় বাচ্চাদেরও স্ট্রেস হয়। আমরা ভাবি ওদের আর কীসের চিন্তা, কীসের চাপ। কিন্তু নিজের ছোটবেলার কথা একবার ভেবে দেখুন। আপনি কি কখনও চিন্তা করতেন না? পড়াশোনার ভারে চাপের মুখে পড়তেন না? বাবা-মায়ের ঝগড়া হলে মন খারাপ হত না? অথবা ভাই বা বোনের প্রতি বাবা, মা পক্ষপাতদুষ্ট হলে নিজেকে গুটিয়ে নিতেন না? এগুলোর কারণে শিশুদের মনে স্ট্রেস পড়ে। আপনার সন্তানও এমন কোনও স্ট্রেসের শিকার নয় তো? জেনে নিন কোন লক্ষণগুলো দেখলে বুঝবেন আপনার সন্তান স্ট্রেসে ভুগছে কিনা।

  1. প্রায়শই কি আপনার সন্তান স্কুল যেতে পারে না? কখনও শরীর খারাপ, কখনও অন্য কোনও কারণের জন্য? 
  2. শিশুদের মাথা ধরা খুব একটা স্বাভাবিক ঘটনা নয়। কিন্তু আপনার সন্তান কি মাথা যন্ত্রণায় বোগে? অথবা প্রায়ই কি ওর পেট খারাপ হয়?
  3. প্রায়ই কি জ্বরে ভোগে আপনার সন্তান? এবং তা কি কমতে বেশ সময় লাগে? অথবা অ্যাস্থমার মতো ক্রনিক সমস্যা রয়েছে ওর?
  4. কোনও কারণে কি আপনার সন্তানের মধ্যে উৎকণ্ঠা লক্ষ্য করছেন? ওকে সাহায্য করুন যাতে আপনাদের মনের কথা খুলে বলতে পারে। ছোটবেলা থেকে এই সমল্যায় ভুগতে থাকলে পরবর্তীকালে অনেক বড় সমস্যা দেখা দিতে পারে।
  5. কোনো ভাবে আপনার বাচ্চা আত্মমর্যাদার অভাবে ভুগছে? সতর্ক থাকুন। ছোট থেকেই এই সমস্যা হলে বড় হলেও কিন্তু থেকে যাবে সমস্যা।
  6. আপনার সন্তান আগে যেই কাজগুলো করতে (ছবি আঁকা, খেলা, বাগান করা) উপভোগ করত, এখনও কি সেগুলো করছে? নাকি উৎসাহের অভাব লক্ষ্য করছেন?
  7. আপনার সন্তানের কি খাওয়া দাওয়ায় অনীহা লক্ষ্য করছেন? ঘুমোতে সময় নিচ্ছে?
  8. ক্রমশই কি আপনার সন্তান পড়াশোনায় খারাপ হয়ে যাচ্ছে? অমনযোগের কারণে পরীক্ষার ফল ভাল হচ্ছে না?

আরও পড়ুন

Advertisement (Adsense)