ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

আখ খাওয়ার ৮টি উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক
আখ খাওয়ার ৮টি উপকারিতা
আখ । ছবি: সংগৃহীত
Advertisement (Adsense)

এক গ্লাস আখের রস আপনাকে সুস্থ রাখতে পারে। আখে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্কসহ এবং আরও সব উপকারি উপাদান। শক্ত আখ চিবিয়ে খেলে ভালো থাকে দাঁতও। জেনে নিন আখের উপকারিতা সম্পর্কে।

১. আখে রয়েছে প্রাকৃতিক গ্লুকোজ যা নিমিষেই দূর করে ক্লান্তি।

২. অ্যাসিডিটি বা পেটের সমস্যায় ভুগলে আখ খেতে পারেন নিয়মিত। এতে থাকা পটাসিয়াম হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বাড়ায়।  

৩. আখ খেলে শরীরে ফ্লবোনয়েড নামক একটি বিশেষ উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। এই উপাদানটি ক্যানসার সেল ধ্বংস করতে সাহায্য করে।

৪. নিয়মিত আখ খেলে ত্বক থাকা সুন্দর ও টানটান। আখে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের দূষিত পদার্থ বের করে দেয়। ফলে ত্বক বলিরেখা পড়ে না।

৫. আখের রস কিডনির সুস্থতার জন্য অপরিহার্য।

৬. শরীরের জন্য ক্ষতিকারক কোলেস্টেরলের পরিমাণ কমায় আখের রস। ফলে হার্ট থাকে সুস্থ।

৭. আখ চিবিয়ে খেলে দাঁত ভালো থাকে।

৮. আখ মানসিক চাপ কমায় ও ঘুম স্বাভাবিক করে। আখের মধ্যে এমন উপাদান আছে, যা মানসিক চাপ কমানোর পাশাপাশি ভালো ঘুমের জন্য সাহায্য করে। জাপানের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য পেয়েছেন। গবেষকেরা বলেন, ঘুমের সমস্যার সঙ্গে স্থূলতা, হৃদ্রোগ, বিষন্নতা, দুশ্চিন্তার মতো নানা রোগের সম্পর্ক রয়েছে। জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, তাঁরা যে অক্টাকোসানোলের সন্ধান পেয়েছেন, তা চাপ কমিয়ে ঘুমের স্বাভাবিক অবস্থা ফেরত আনতে পারে।
এই অক্টোকোসানল দৈনন্দিন বিভিন্ন খাবার, যেমন আখ, তুষ, মোমে থাকে। এর অশোধিত নির্যাস হলো পোলিকোসানল। এ দুটি উপাদান মানুষের বিভিন্ন রোগের চিকিৎসায় বর্তমানে ব্যবহার করা হয়।

আরও পড়ুন

Advertisement (Adsense)