ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

আলু খেলে যে রোগ গুলো দূরে থাকে

স্বাস্থ্য ডেস্ক
আলু খেলে যে রোগ গুলো দূরে থাকে
Advertisement (Adsense)

বেশ কিছু সমীক্ষার পর দেখা গেছে অনেকই মনে করেন অলু খেলে ওজন বাড়ে, সেই সঙ্গে শরীরে কিছু রোগ বাসা বাঁধে। কিন্তু মজার বিষয় হচ্ছে আসলে এমন কিছুই ঘটে না। বরং শরীরের একাধিক উপকারে লাগে এই প্রকৃতিক উপাদানটি। তবে একটা বিষয় জেনে রাখা ভাল, আলু যদি ভেজে খাওয়া হয়, তাহলে কিন্তু বিপদ। কারণ শুধু আলু খেলে শরীরে কম বেশি প্রায় ১১০ ক্যালরি প্রবেশ করে। এই পরিমাণ ক্যালরি ঝরাতে বেশি সময় লাগে না। কিন্তু কেউ যদি ভাজা আলু অনিয়ন্ত্রিত হারে খাওয়া শুরু করেন অথবা আলুর সঙ্গে প্রচুর পরিমাণে মাখন মেখে খান, তাহলে কিন্তু একেবারে অন্য ঘটনা ঘটে। সেক্ষেত্রে ওজন বাড়ার সঙ্গে সঙ্গে আরো বেশ কিছু মারণ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

এবার আসুন জেনে নেওয়া যাক নিয়ম মেনে আলু খেলে কি কি উপকার পাওয়া যায় :-

দেহের ভেতরে প্রদাহ কমায়

এই সবজিটিতে উপস্থিত থাকা ভিটামিন সি দেহের ভেতরে প্রবেশ করে রোগ প্রতিরোধ ক্ষমাতা বৃদ্ধি করে। ফলে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের ক্ষতি হওয়ার সম্ভাবনা যায় কমে। সেই সঙ্গে আর্থ্রাইটিস এবং গাউটের মতো রোগের প্রকোপ কমতেও আলু সাহায্য করে।

পটাশিয়ামের ঘাটতি দূর হয়

একাধিক গবেষণায় দেখা গেছে, আলুতে রয়েছে প্রচুর মাত্রায় পটাশিয়াম, যা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এই শরীরের আরও উপকারে লাগে। আর এ কথা জেনে রাখা ভাল যে কলাতে যে পরিমাণ পটাশিয়াম রয়েছে, তার থেকে অনেক বেশি পরিমাণ রয়েছে আলুতে। তাই এই সবজিটি নিয়মিত খাওয়া শুরু করলে ব্লাড প্রেসারের মতো রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা একেবারে কমে যায়।

ক্যান্সারের মতো রোগ দূরে থাকে

আলুতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, যা শরীরের ভেতরে ক্যান্সার সেলকে জন্ম নিতে দেয় না। ফলে স্বাভাবিকভাবেই এই মারণ রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।

ফাইবারের চাহিদা মেটায়

মাঝারি মাপের একটা আলুতে প্রায় ২ গ্রামের কাছকাছি ফাইবার থাকে, যা সারা দিনের মোট ফাইবারের চাহিদার প্রায় ৮ শতাংশ পূরণ করতে সক্ষম।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়

আলুতে উপস্থিত থাকা ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিঙ্ক শরীরের সৌন্দর্যও বৃদ্ধিতে কাজ করে।

ভিটামিন সি-এর যোগান ঠিক রাখে

শরীরকে সুস্থ রাখতে ভিটামিন সি-এর গুরুত্ব অপরিসীম। নিয়মিত আলু খেলে শরীরে এই বিশেষ উপাদানটির ঘাটতি দূর করতে সাহায্য করে। ফলে স্বাভাবিকভাবেই একাধিক রোগ দূরে থাকতে বাধ্য হয়। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রাও কমতে শুরু করে। ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

সূত্র: বোল্ড স্কাই

আরও পড়ুন

Advertisement (Adsense)