ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

ঘর পরিষ্কার রাখার কিছু খুব সহজ টিপস !!

অনলাইন ডেস্ক
ঘর পরিষ্কার রাখার কিছু খুব সহজ টিপস !!
Advertisement (Adsense)

এই মৌসুমে শুষ্কতার জন্য চারপাশে দেখা যায় ধুলাবালি। তাই খুব দ্রুত ঘরবাড়ি ময়লা হয়।

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের গৃহব্যবস্থাপনা ও গৃহায়ন বিভাগের প্রভাষক শারমিন সুলতানা বলেন, “শীতকালে মশার উপদ্রব বেড়ে যায় তাই বাড়িঘর বিশেষ করে পর্দা ও বাড়ির আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা প্রয়োজন।”

তিনি আরও বলেন, “শুধু মশার উপদ্রব কমাতেই নয় সুস্থ থাকতে ও এলার্জির সমস্যার সমাধানে সচেতন থাকতেও ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখা দরকার।”

তিনি পরামর্শ দেন, এইসময় নিয়মিত ঘরবাড়ি ঝাড়ামোছা করা উচিত। অনেকে মনে করেন শীতে খুব একটা ঘর মোছার প্রয়োজন নেই, এটি সম্পূর্ণ ভুল কথা। শীতকালে নিয়মিত ঘর মুছলে এলার্জিজাতীয় সমস্যা কম দেখা দেয়।

 ধুলাবালি থেকে মুক্তি পেতে শীতে জানালা বন্ধ রাখা যায়। তবে আলো বাতাসের কথা বিবেচনা করে সারাদিন জানালা বন্ধ না রেখে দুই স্তর বিশিষ্ট পর্দা ব্যবহার করা ভালো। এক্ষেত্রে পাতলা তন্তু ও উপাদানের তৈরি পর্দা বাইরের দিকে লাগানো ভালো এবং একটু গাঢ় রংয়ের ও ভারি উপাদানের পর্দা ঘরের ভিতরের দিকে লাগানো উচিত।
শীতকালে পর্দা খুব একটা ধোওয়া হয়না। তাই পরিষ্কার রাখার জন্য নিয়মিত পর্দা ছোট বিছানার ঝাড়ু বা লাঠি দিয়ে ঝেড়ে নেওয়া দরকার।

কার্পেটের ক্ষেত্রে সপ্তাহে অন্তত একদিন রোদে দিয়ে তা ঝেড়ে নেওয়া উচিত।

শীতকালে কাপড় ঠাণ্ডা বা ভেজা ভেজা হয়ে থাকে। সেক্ষেত্রে কাপড় সংরক্ষণের আগে তা ভালোভাবে রোদে শুকিরে হালকা ইস্ত্রি করে রাখা ভালো তা না হলে পোকা সংক্রমণ হতে পারে।।

যেসব পোশাক নিয়মিত ব্যবহার করা হয় তা শীতকালে উন্মুক্ত ভাবে না রেখে ঢাকনাসহ কাভার্ডে রাখা উচিত।

ডাস্ট এলার্জির সমস্যা আছে যাদের তাদের এইসময় একটু সচেতন থাকা উচিত। এমন অনেকেই আছেন যারা নিজেরা জানেন না যে তাদের ডাস্ট এলার্জির সমস্যা আছে। ফলে তারা অধিকাংশ সময়ই ঠাণ্ডাজনিত সমস্যায় ভুগে থাকেন।

যাদের এইধরনের সমস্যা আছে তাদের লোমজাতীয় পোশাক বর্জন করার পরামর্শ দেন শারমিন সুলতানা।

 তিনি বলেন, “কম্বল সরাসরি ব্যবহার না করে তাতে একটি সুতির কাভার লাগিয়ে ব্যবহার করলে এধরনের সমস্যা হয় না। এছাড়াও তাদের সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন তিনি।
উল বা পশমজাতীয় পোশাক ব্যবহারে অসুবিধা থাকলে ফ্লানেল বা অন্যকোনো কৃত্রিম তন্তুর তৈরি ভারি পোশাক ব্যবহার করা ভালো।

শীতের সময় আসবাবপত্রের পরিচর্যার ক্ষেত্রে প্রতিদিন তা পাতলা কাপড় দিয়ে মুছে নিতে হবে এবং কয়েকদিন পর পর অন্তত সপ্তাহে একবার সেভলন বা ডেটল পানিতে মিশিয়ে হালকা ভাবে মুছে নিতে হবে।

মেঝেও একইভাবে পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন

Advertisement (Adsense)