ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

সেলুন থেকে

হতে পারে ইনফেকশন !!!

অনলাইন ডেস্ক
হতে পারে ইনফেকশন !!!
সংগৃহীত : সেলুন
Advertisement (Adsense)

নিজেকে ফ্রেশ ও সুন্দর দেখাতে সেলুনে যান আপনি। কিন্তু জানেন কি এই সেলুন থেকে হতে পারে বিপত্তি। কমিউনাল এরিয়ার মতো আপনার স্থানীয় সেলুন থেকেও আপনি ইনফেকশনে আক্রান্ত হতে পারেন। তাই এ বিষয়ে সচেতন হতে হবে আপনাকে।

আসুন জেনে নেই কীভাবে সেলুন থেকে হতে পারে ইনফেকশন।

চিরুনি, কাঁচি ও রেজার

ডার্মাটোলজিক, এমওএইচএস, কসমেটিক ও লেজার সার্জারির ডার্মাটোলজিস্ট অ্যান্থনি এম. রসি বলেন, ‘ফলিকিউলিটিস হচ্ছে, চুলের গ্রন্থিকোষের প্রদাহ যা অধিকাংশ ক্ষেত্রে ব্যাকটেরিয়াল ইনফেকশন দ্বারা হয়ে থাকে। এটি দেখতে ছোট সাদা ব্রণের মতো (পুঁজে পূর্ণ থাকে)।’ এটি সাধারণত স্টাফাইলোকক্কাস ব্যাকটেরিয়া দ্বারা হয়ে থাকে, যা সাধারণত যথাযথভাবে স্যানিটাইজ করা হয়নি এমন চিরুনি, কাঁচি অথবা রেজারের মাধ্যমে ছড়াতে পারে।

চুলকানি

সেলুনে ব্যবহৃত চিরুনি বা রেজারকে লিকুইড সল্যুশন অথবা তরল দ্রবণে দিলে যন্ত্রপাতি জীবাণুমুক্ত হয়। আর যদি তা না করা হয় তবে আপনার বারবার’স ইচ হতে পারে।বারবার’স ইচ হচ্ছে একপ্রকার ফলিকিউলিটিস, যা জীবাণুমুক্ত করা হয়নি এমন ইনস্ট্রুমেন্ট থেকে সংক্রমিত হওয়ার পর আপনার বিয়ার্ড এরিয়া অথবা স্কাল্পে ডেভেলপ হতে পারে। ব্যাকটেরিয়া চুলের গ্রন্থিকোষে আক্রমণ করে, যার ফলে রেড বাম্প ও পুঁজযুক্ত ব্রণ বা ফুসকুড়ি ওঠতে পারে এবং তারা চুলকানি হতে পারে।

চুল পড়া

সেলুনে ভালোভাবে স্যানিটাইজ করা হয়নি এমন চিরুনি বা টাওয়েলের মাধ্যমে এটি ছড়াতে পারে এবং তীব্র ক্ষেত্রে এটি স্থায়ী দাগ ও চুল পড়ার কারণ হতে পারে। টিনি ক্যাপিটাইসের চিকিৎসায় প্রায়ক্ষেত্রে ওরাল অ্যান্টিফাঙ্গাল ওষুধের প্রয়োজন হয়।

ইম্পিটিগো

ইম্পিটিগো হচ্ছে, একটি ব্যাকটেরিয়াল ইনফেকশন যা প্রধানত স্টাফ অথবা স্ট্রেপ ব্যাকটেরিয়া দ্বারা হতে পারে। এটি অল্পবয়সী ছেলেমেয়েদের মধ্যে অধিক কমন হলেও আপনার যেকোনো বয়সে এটি হতে পারে এবং এটি ছড়ানোর সর্বাধিক কমন মাধ্যম হচ্ছে- ত্বক থেকে ত্বকের সংস্পর্শ, কাপড় অথবা টাওয়েল।

টিটেনাস

টিটেনাসের কথা বললে আপনি মরচে ধরা কোনো ধাতব বস্তুতে শরীরের কোনো অংশ কেটে যাওয়া অথবা বিদ্ধ হওয়ার কথা ভাবতে পারেন, কিন্তু সেলুনের জং-ধরা যন্ত্রপাতির মাধ্যমেও আপনার টিটেনাস হতে পারে।

হার্পিস

আপনি কি ম্যানস্কেপিং করতে আগ্রহী? যদি আপনি ওয়াক্সিং করতে চান, তাহলে বলা প্রয়োজন যে এ বিষয়ে আপনার সতর্ক থাকার প্রয়োজন আছে।

আরও পড়ুন

Advertisement (Adsense)