ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

স্কিনে যে সমস্যা গুলো থাকলে বুঝতে হবে স্কিন ক্যান্সারের লক্ষণ

স্বাস্থ্য ডেস্ক
স্কিনে যে সমস্যা গুলো থাকলে বুঝতে হবে স্কিন ক্যান্সারের লক্ষণ
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

ত্বকের ক্যানসারের ৫ নীরব লক্ষণ,জেনে রাখুন ভুলেও অবহেলা করবেন না !

শেভিংয়ের সময় আপনার গাল থেকে রক্ত ঝরে? অথবা আপনার কি অস্বাভাবিক তিল আছে? অথবা কোনো ব্রণ কি দীর্ঘদিন ধরে আছে? এসব কিন্তু স্কিনের অর্থাৎ ত্বকের ক্যানসারের লক্ষণ হতে পারে। এ প্রতিবেদনে ত্বকের ক্যানসারের ৫টি নীরব লক্ষণ।

আঁচিল বা তিল

যখন আপনি ত্বকের ক্যানসারের কথা ভাববেন, আপনি বাদামী বা কালো আঁচিল বা তিলের ওপর লক্ষ্য করবেন। ত্বকের ক্যানসারের বিভিন্ন ধরন রয়েছে। প্রধান প্রধান ধরন হচ্ছে ব্যাসাল সেল, স্কোয়ামাস ও মেলানোমা। ব্যাসাল সেল হচ্ছে সর্বাধিক কমন ধরন। দ্বিতীয় হচ্ছে স্কোয়ামাস সেল, স্কিন ক্যানসার ফাউন্ডেশন রিপোর্ট অনুসারে। মেলানোমা বিরল, কিন্তু সবচেয়ে মারাত্মক। মেলানোমা নির্ণীত হওয়া ১৯ জনের মধ্যে একজন মারা যায়, যেখানে ব্যাসাল সেল বা স্কোয়ামাস ক্যানসারে আক্রান্ত ৩০০ জনের মধ্যে একজন মারা যায়। যুক্তরাষ্ট্রের একজন খ্যাতনামা সার্জিকেল ও কসমেটিক ডার্মাটোলজিস্ট অ্যাডেলে হেইমোভিক বলেন, ‘সমস্যা শনাক্তকরণ গুরুত্বপূর্ণ।’ কিছু মেললানোমা তিল বা আঁচিল প্রকৃতপক্ষে ত্বকের বর্ণের মতো হতে পারে অথবা ফ্যাকাশে লাল- তারা অ্যামেলাটিক মেলানোমা নামে পরিচিত। এই টাইপের মেলানোমা শনাক্ত করা চ্যালেঞ্জিং, কারণ আমরা ধারণা করি যে এটি নিরীহ বাম্প। এ কারণে ডার্মাটোলজিস্ট দ্বারা নিয়মিত ত্বক পরীক্ষা করা উচিত।

শেভিংয়ে সমস্যা

যদি দেখেন যে শেভ করার পর রক্তক্ষণ হচ্ছে, তাহলে এটি অবহেলা করার মতো বিষয় নয়। ডা. হেইমোভিক বলেন, ‘ব্যাসাল সেল কার্সিনোমা এবং স্কোয়ামাস সেল কার্সিনোমার কারণে শেভিংয়ের পর রক্ত ঝরতে পারে অথবা অন্যান্য ছোট ট্রমা হতে পারে এবং কখনো কখনো কোনো উদ্দীপক ঘটনা ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে রক্তক্ষরণ হতে পারে। এরকম হয়, কারণ ত্বকের ক্যানসার ত্বককে সুস্থ ত্বকের তুলনায় অধিক ভঙ্গুর করে।’

পারিবারিক ইতিহাস

মেলানোমা নির্ণীত হওয়া প্রতি দশজনের মধ্যে একজনের মেলানোমার পারিবারিক ইতিহাস থাকে। ফ্যামিলিয়াল ম্যালিগন্যান্ট মেলানোমা পরিবারকে নির্দেশ করে, যেখানে দুই বা তার অধিক ফার্স্ট-ডিগ্রি রিলেটিভের (যেমন- মা, বাবা, ভাই, বোন বা সন্তান) মেলানোমা থাকে। ফ্যামিলিয়াল ম্যালিগন্যান্ট মেলানোমা মেলানোমার ঝুঁকি ৫০ শতাংশ বৃদ্ধি করে।

চলে যাচ্ছে না এমন ফুসকুড়ি বা ব্রণ

ডা. হেইমোভিক বলেন, ‘ব্যাসালসেল কার্সিনোমা দেখতে সাদা বা ত্বকের মতো রঙের কিংবা ফ্যাকাশে লাল হতে পারে, যা নিজে নিজে চলে যায় না অথবা একই জায়গা আবার হয় না।’ সাধারণত ফুসকুড়ি বা ব্রণ দুই থেকে তিন সপ্তাহের মধ্যে নিজে নিজে চলে যায়, যদি কোনো ফুসকুড়ি বা ব্রণ এর বেশি সময় থাকে, তাহলে তা ডার্মাটোলজিস্ট দ্বারা পরীক্ষা করানো উচিত।

নখের ওপর কালো দাগ

যদি আপনি হাতের আঙুল অথবা পায়ের আঙুলের ওপর কালো ভার্টিকেল দাগ দেখেন, তাহলে আপনি ভাবতে পারেন যে কোথাও আঘাত পেয়ে এমন হয়েছে। কিন্তু ভালো করে লক্ষ্য করুন। ডা. ওয়াং হার্বাল স্কিনকেয়ারের প্রতিষ্ঠাতা স্টিভেন ওয়াং বলেন, ‘যদি নখের ওপর সৃষ্ট দাগটিতে বাদামী বা কালো বর্ণের বিভিন্ন শেড থাকে, তাহলে তা উদ্বেগের বিষয়। এছাড়া দাগটির দৈর্ঘ্য তিন মিলিমিটারের বেশি হবে, যা আরেকটি উদ্বেগীয় বৈশিষ্ট্য।’

একটি তিল অন্যগুলোর মতো নয়

ডা. ওয়াং বলেন, ‘অনেকগুলো তিলের মাঝে একটি লালচে বা হালকা বাদামী বর্ণের তিল ত্বকের ক্যানসারের একটি লক্ষণ হতে পারে। ত্বকের ক্যানসারের ক্ষেত্রে সাধারণত একটি তিল অন্যদের থেকে আলাদা হবে। তিলের সাধারণ প্যাটার্নের মধ্যে কোনো তিল অস্বাভাবিক বা অপেক্ষাকৃত বড় হলে ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হোন, তিনিই নির্ণয় করতে পারবেন এটি আসলেই ক্যানসার কিনা।

আরও পড়ুন

Advertisement (Adsense)