ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

মুখের দুর্গন্ধ ও দাঁতের হলদে ভাব দূর করার কিছু টিপস

স্বাস্থ্য ডেস্ক
মুখের দুর্গন্ধ ও দাঁতের হলদে ভাব দূর করার কিছু টিপস
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

অফিসে, স্কুলে বা বাসায় যেখানেই যান না কেন মুখের দুর্গন্ধ কিন্তু পিছু ছাড়ে না। নাছোড়বান্দা এই মুখের দুর্গন্ধের সাথে সাথে যদি দাঁতও হলুদ হয় তাহলে তো আপনার সামাজিক জীবন বলতে কিছুই থাকবে না।

এখন চিন্তা করে দেখুনতো আপনার মুখে কোনো দুর্গন্ধ নেই আবার দাঁতে হলদে ভাবও নেই, তাহলে কেমন হবে? চোখের সামনে একটা ঝকঝকে হাসি ভেসে উঠলো, তাই না। 

মুখের দুর্গন্ধ ও দাঁতের হলদে ভাব দূর করার উপায় :

লেবু :

সামান্য পরিমাণ লবণের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দাঁতে ঘষুন। কিছুক্ষণ পরে পানি দিয়ে কুলি করে ভালোভাবে পরিষ্কার করে নিন। এভাবে নিয়মিত দিনে দুইবার করে দুই সপ্তাহ ব্যবহার করলে নিজেই পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।

কমলালেবুর খোসা :

তাজা কমলালেবুর খোসা দিয়ে নিয়মিত দাঁত পরিষ্কার করলে দাঁতের হলদে ভাব দূর হয়ে যায়। কয়েক সপ্তাহ নিয়মিত ঘুমাতে যাওয়ার আগে দাঁতে কমলালেবুর খোসা ঘষে ঘুমিয়ে পড়ুন। এভাবে করতে থাকলে দাঁতের হলদে ভাব এবং মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

আপেল :

দিনে একটা থেকে দুইটা আপেল চিবিয়ে খেলেও এ সমস্যা দূর হয়ে যায়। আপেলটি শেষ পর্যন্ত চিবিয়ে যান। অম্লীয় এবং উচ্চ মাত্রার খাদ্যআঁশ থাকায় এটি দাঁত ও মুখের জন্য অত্যন্ত উপকারী।

লবণ :

দাঁত ব্রাশ করার সময় টুথপেস্টের পরিবর্তে লবণ ব্যবহার করতে পারেন। অথবা চারকোলের সাথে লবণ মিশিয়ে ব্রাশ করতে পারেন। দিনে দুই বার করে দুই সপ্তাহ ব্যবহার করলেই দাঁতের হলদে ভাব ও মুখের দুর্গন্ধ চলে যাবে।

নিম :

নিমের ডাল দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন বা চিবিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়া নিমের তেল সাধারণ টুথপেস্টের সাথে মিশিয়ে দাঁত ব্রাশ করলে এ সমস্যা দূর হয়ে যাবে।

অ্যাপল সিডার ভিনেগার :

অনেকেই নিয়মিত দুইবার দাঁত ব্রাশ করার পরও তাদের দাঁতে হলদে ভাব আর মুখে দুর্গন্ধ থেকেই যায়। তারা নিয়মিত দাঁত ব্রাশ করার সময় অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করুন। সমস্যা চলে যাবে।

ধূমপান ত্যাগ করুন :

এতদিনে হয়তো বুঝে গেছেন যে ধূমপানের কোনো উপকার নেই। সেই ক্ষতিটি মুখ ও দাঁতের ক্ষেত্রেও একই। ধূমপান যেমন মুখের দুর্গন্ধ বাড়ায় তেমনি দাঁতের হলদে ভাবও। তাই মুখের দুর্গন্ধ ও দাঁতের হলদে ভাব দূর করতে আজই ধূমপান ত্যাগ করুন।

আরও পড়ুন

Advertisement (Adsense)