ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!!!

স্বাস্থ্য ডেস্ক
ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!!!
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

ফ্রিজে ডিম রাখার কায়দা বিশ্বকে শিখিয়েছিল আমেরিকা। তার পর থেকেই দুনিয়া অভ্যস্ত হয়েছে এই নিয়মে। পৃথিবীর মোটামুটি সব রকম মডেলের ফ্রিজেই ডিম রাখার জন্য আলাদা তাক থাকে। বাইরে বেশি দিন ডিম রাখলে তা খারাপ হয়ে যাওয়ার ভয় থাকে বলে গৃহস্থ ফ্রিজেই চালান করেন ডিম।

কিন্তু বিশেষজ্ঞরা মোটেই সমর্থন করছেন না এই অভ্যেস।বরং, ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বলেই মতপ্রকাশ করছেন তাঁরা। এই প্রসঙ্গে পুষ্টিবিদ স্বপনকুমার বন্দ্যোপাধ্যায়ের মতও খুব স্পষ্ট।

তাঁর কথায়, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও অনেক নীচে থাকে বলে খাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের বেলায় তা একটু আলাদা। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকারক ব্যাকটিরিয়া জন্ম নেয়। যেহেতু ফ্রিজ থেকে ডিম বার করে অনেক ক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে তা রান্না করা আমাদের স্বভাব নয়, বরং ফ্রিজ থেকে বার করেই আমরা রান্না করে ফেলি, তাই সে সব ব্যাকটিরিয়া জীবিত অবস্থায় থাকে। সেখান থেকে খাদ্যে বিষক্রিয়া ও নানা রকম সংক্রমণ ঘটতে পারে। পেটের সমস্যাও হতে পারে তা থেকেই।

কিন্তু তা হলে উপায়? বেশি দিন বাইরে রাখলেও তো ডিম খারাপ হয়ে যায়! সমাধান বাতলেছেন বিশেষজ্ঞরা।উপায় খুব সহজ। ডিম সংগ্রহ করুন অল্প সংখ্যায়। যাতে দু’এক দিনেই তা রান্না করে ফেলা যায়। তা হলেই বাইরে বেশি দিন ফেলে রাখার প্রশ্নটি উঠবেই না।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                সংগৃহীত: আনন্দবাজার 

আরও পড়ুন

Advertisement (Adsense)