ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৭ বঙ্গাব্দ

অকালে চুল পাকে কেন?

স্বাস্থ্য ডেস্ক
অকালে চুল পাকে কেন?
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

ইদানিং অল্প বয়সে চুল পাকা একটি ব্যাধিতে পরিণত হয়ে গেছে। স্কুলে পড়ুয়া তরুনী থেকে বিশ্ববিদ্যালয়ের যুবক, সবারই দেখা যাচ্ছে এই সমস্যা যা অত্যন্ত বিব্রতকর একটা ব্যাপার। বন্ধু মহলে এই নিয়ে হাসির পাত্রও হতে হয় অনেক সময়। তাই এ সমস্যা সমাধানের আগে প্রতিকার সম্পর্কে জানা আবশ্যক। চলুন জেনে নেই কম বয়সে চুল পাকার প্রধান প্রধান কারণ ও তা থেকে মুক্তির উপায়গুলো:

কম বয়সে চুল পাকার কারণ:

  • ধূমপান
  • মানসিক চাপ
  • ত্রুটিযুক্ত খাদ্য
  • পুষ্টির অভাব
  • ইলেক্ট্রিক ড্রাইয়ার এবং চুলে অতিরিক্ত ক্যামিকেল ব্যবহার
  • ঘুম কম হওয়া
  • জেনেটিক বা হরমোনের সমস্যা

 

চুল পাকা রোধে করণীয়:

  1. চুল পাকা রোধ করতে তেল বিশেষ করে নারকেল তেল কার্যকরী ভুমিকা পালন করে। তেল চুলের পুষ্টি জোগায়। সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন তেল গরম করে তা মাথার স্কালপে ভালো করে ম্যাসাজ করতে পারেন। এতে চুলের গোঁড়া পর্যাপ্ত পুস্টি পাবে ফলে চুল পাকা রোধ হতে পারে।
  2. আমলকী দক্ষিণ পূর্ব এশিয়াতে যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। নিয়ম হল আমলকী সারারাত ভিজিয়ে রাখুন এবং এ মিশ্রণটি পরের দিন মাথার ত্বকে মাখুন। ভাল ভাবে ম্যাসেজ করুন যাতে এটির পুষ্টি উপাদান মাথার ত্বকে শোষিত হতে পারে।
  3. প্রথম যখন দেখবেন চুল পাকতে শুরু করেছে তখন হেনা, ডিমের কুসুম ও টক দই একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মাথায় লাগান। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। হেনা ব্যবহারের ফলে চুল পাকা রোধ হবে এবং চুলের সাদা ভাবটা কম বোঝা যাবে।
  4. মাথার ত্বকে পেয়াজের রস মাখুন। ৩০ মিনিট এটি মাথার ত্বকে মেখে রাখুন এবং এরপর মাথার চুল ভাল করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খেয়াল করে সপ্তাহে দুই দিন এটি নিয়মিত মাথায় মাখুন এবং ভাল করে ধুয়ে ফেলুন।
  5. অনেকে চুলে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। যেমন: জেল, ক্রিম, কালার ইত্যাদি। এসব ব্যবহারে সতর্ক থাকতে হবে। সব সময়ভালো ব্র্যান্ড ব্যবহার করা উচিত।

সূত্র: হেলথমেয়াপ

 

আরও পড়ুন

Advertisement (Adsense)