ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

চুলের ডগা ফাটা থেকে মুক্তি পেতে...

রূপচর্চা ডেস্ক
চুলের ডগা ফাটা থেকে মুক্তি পেতে...
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

ডগা ফাটা চুল থেকে মুক্তি পান ঘরোয়া উপায়ে

চুলের ডগা ছেঁটে রাখুন
ডগা ফাটা চুলের হাত থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি এটি। তা ছাড়া চুলের শেপ ঠিক রাখতে আর চুল দ্রুত লম্বা করতে হলেও নিয়মিত ট্রিম করে ফেলা দরকার। প্রতি দু’ তিন মাস অন্তর চুল ছেঁটে ফেলুন, সুস্থ ও সুন্দর চুল পাবেন।

চুল ধোবেন ঠান্ডা জলে
গরম জল চুলের ভীষণ ক্ষতি করে দেয়৷ এতে চুলের স্বাভাবিক তেলাভাব আর আর্দ্রতা দ্রুত নষ্ট হয়ে যায়, চুল বিবর্ণ ও রুক্ষ হয়ে যায়৷ আর দিনের পর দিন চুল শুকনো হয়ে যাওয়া মানেই অবধারিত ডগা ফেটে যাওয়া৷ তাই সব সময় চুল ধোওয়ার জন্য ঠান্ডা জলই ব্যবহার করুন৷ প্রথমদিকে যদি একান্তই গরম জল ব্যবহার করতেই হয়, শেষবার ধোওয়ার সময় অবশ্যই ঠান্ডা জল দিয়ে ধোবেন৷

নারকেল তেল লাগান
যে কোনও ধরনের চুলের সমস্যাতেই নারকেল তেল খুব কাজের। বাটিতে পরিমাণমতো নারকেল তেল গরম করে চুলে ভালোভাবে মাসাজ করে লাগান। চুলের ডগার দিকটায় বেশি মনোযোগ দেবেন। ছোট তোয়ালে বা শাওয়ার ক্যাপ লাগিয়ে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। নারকেল তেল চুল নরম, আর্দ্র রেখে ডগা ফাটা প্রতিরোধ করে।

প্রচুর পানি খান 
আপনার শরীর ভিতর থেকে আর্দ্র থাকলে চুলও আর্দ্র থাকবে৷ আপনার চুলের গঠনের এক-চতুর্থাংশই পানি ৷ পর্যাপ্ত পানি না খেলে স্বাভাবিকভাবেই তাই চুল রুক্ষ হতে শুরু করে। চুলের ডগা ফাটা আটকাতে চুলের আর্দ্রতা বজায় রাখা খুব দরকার। চুল আর্দ্র ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে তাই দিনে অন্তত আট গেলাস পানি খান।

অ্যালো ভেরার যত্ন
অ্যালো ভেরার আর্দ্রতায় ভরপুর প্রাকৃতিক উপাদান চুলের স্বাস্থ্য আর জৌলুস বাড়িয়ে তুলতে খুব ভালো কাজ করে। অ্যালো ভেরার পাতা কেটে ভিতরের জেলির মতো উপাদানটুকু বের করে নিন। সারা চুলে ভালোভাবে মাসাজ করে কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন। চুল রাতারাতি কোমল আর উজ্জ্বল হয়ে উঠবে।

ডিমের পুষ্টি
রুক্ষ, ডগা ফাটা চুলের জন্য ডিমের প্রোটিন আর ফ্যাট ভীষণ কাজের। আপনার চুলের দৈর্ঘ্য আর ঘনত্বের উপর নির্ভর করে একটা বা দুটো ডিম ভেঙে নিন। তার সঙ্গে মেশান আধ চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে নিন। সমস্ত চুলে ভালোভাবে মাখিয়ে মিনিট দশেক রাখুন। এরপর কুসুমগরম জল দিয়ে ধুয়ে ফেললেই চুলে আসবে নতুন সজীবতা।

মধুর ম্যাজিক
চুল আর মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মধু দারুণ কাজ করে। পরিমাণমতো মধু আর অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে 20 মিনিট রেখে শ্যাম্পু করে নিন৷

দই দিয়েই জৌলুস
তেলতেলেভাব বাদ দিয়ে শুধু ময়েশ্চারাইজ় করতে চাইলে দইয়ের চেয়ে ভালো কিছু আর হয় না৷ টাটকা টক দই চুলে মাখিয়ে দেখুন৷ চুল আর্দ্র আর ঝলমলে তো হবেই, মজবুতও হবে যথেষ্ট৷

আরও পড়ুন

Advertisement (Adsense)