ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

নখ কাটবেন যেভাবে

রূপচর্চা ডেস্ক
নখ কাটবেন যেভাবে
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

নিয়মিত নখ কাটা সুরুচির লক্ষণ। ভালোবেসে নখ সাজাতে ভালোবাসেন অনেক ফ্যাশনসচেতন নারী। আবার নখের জন্য রয়েছে নানারকম যত্ন। তবে নিয়ম মেনে নখ না কাটলে সেসব প্রচেষ্টাই বৃথা। তাই চলুন জেনে নিই নখ কাটার কিছু নিয়ম-

নখ চিকন বড় হয়ে গেলে ভেঙে যাওয়ার ভয় থাকে। তাই চিকন বড় হওয়ার আগেই নখ কেটে ফেলা উচিত।
অনেকেই নখ কাটতে গিয়ে বিপত্তি ঘটায়। তাই নখ কাটার সময় সাবধানে কাটা উচিত। 

নখ কাটার আগে হালকা গরম পানিতে কিছুক্ষণ হাত ও পা ভিজিয়ে রাখলে নখগুলো নরম হবে। এতে করে নখ সহজে আপনার  ইচ্ছামতো কাটতে পারবেন। কখনই নখ খুব চিকন গভীরে কাটা ঠিক না। 

নখ কাটার জন্য ধারালো নেইল কাটার ব্যবহার করতে হবে। কখনই ভোঁতা কোন নেইল কাটার অথবা ব্লেড দিয়ে নখ কাটাবেন না। নখ শুকিয়ে যাওয়ার পর নেইল শেপার দিয়ে পছন্দ মতো শেইপ করে নিন। 

নখ ভেজা অবস্থায় কখনো নেইল শেপার ব্যববার করবেন না, এতে নখ খাঁজ কাটা হয়ে যাবে এবং শুঁকানোর পর নখ অমসৃণ হয়ে যাবে এবং ভেঙে যাবে। নেইল শেপার দিয়ে এমন ভাবে শেইপ করতে হবে যেন নখের মাথা মসৃণ হয়,  অমসৃন নখ বিভিন্ন জায়গায় যেমন কাপড়ে, চুলে লেগে নখ ভেঙে যেতে পারে।

বাচ্চাদের নখ কাটার সময় একটু বেশি সাবধানতা অবলম্বন করতে ববে। বাচ্চাদের নখ হয় নরম এবং পাতলা। একদম ছোট বাচ্চাদের নখ কাটার জন্য ভালো সময় যখন ওরা ঘুমিয়ে থাকে। কারণ জেগে থাকলে নড়াচড়ার মাঝে নখ কাটতে গেলে চামড়াসহ কেটে যেতে পারে। বাচ্চাদের নখ খুব দ্রুত বাড়ে, তাই প্রতি সপ্তাহে নিয়মিত নখ কেটে দিতে হবে।

এইচএন/এবিএস

আরও পড়ুন

Advertisement (Adsense)