ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

মেকআপ করার পূর্বে যা আপনাকে অবশ্যই করতে হবে

রূপচর্চা ডেস্ক
মেকআপ করার পূর্বে যা আপনাকে অবশ্যই করতে হবে
Advertisement (Adsense)

মেকআপ তো করবেন। কিন্তু সেখানটাই শুরু নয়। তার আগেও খানিক কিছু করতে হবে আপনাকে। দেখুন আপনার স্কিনের ওপর আপনি যতই ব্র্যান্ডেড মেকআপ ব্যবহার করুন না কেন,আপনার স্কিন কিন্তু একটু হলেও ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই কিছু নির্দিষ্ট বিষয় মাথায় রাখুন যা আপনি মেকআপ করার আগে অবশ্যই করবেন আপনার স্কিনকে ভালো রাখার জন্য।

মেকআপ

১. ত্বক পরিষ্কার করুন
সবার শুরুতে ত্বক পরিষ্কার করার পালা। স্কিনে যদি ময়লা থাকে, তাহলে কিন্তু মেকআপ আপনার ত্বকে ভালো করে ফুটবে না, তেমনি আপনার স্কিনের ক্ষতিও হতে পারে। তাই আগে স্কিনকে পরিষ্কার করে নিন। এর জন্য আপনি ব্যবহার করতে পারেন কোনো ভালো ফেস ওয়াশ। অথবা আপনি ঘরেই করতে পারেন মুখ পরিষ্কার শসার রস দিয়ে।

উপকরণ

কয়েক টুকরো শসার রস।

পদ্ধতি

মুখ ভালো করে ভিজিয়ে শসার রস নিয়ে ভালো করে ঘষুন। তারপর গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন মুখটা সঙ্গে সঙ্গেই একটু ফ্রেশ লাগবে।

স্ক্রাব করুন
মুখ তো এমনি পরিষ্কার করলেন। এবার ভেতর থেকে পরিষ্কার করা দরকার। ডেড সেলগুলোও এর ফলে সরে যাবে। তাই ভালো করে স্ক্রাব করুন। এর জন্য আপনি বাড়িতেই স্ক্রাবার বানিয়ে নিতে পারেন।

উপকরণ

মুসুর ডাল বাটা, লেবুর রস পরিমাণমতো।

পদ্ধতি

মুসুর ডাল সারারাত ভিজিয়ে রাখুন। তারপর সেটা বেটে নিন হালকা দানা দানা অবস্থায় রেখে। এর সাথে লেবুর রস নিয়ে নিন। লেবুর রস প্রাকৃতিক ব্লিচ, তাই তা আপনি ব্যবহার করতে পারেন। এবার মিশ্রণটা দিয়ে সার্কুলার মোশনে ঘষে ঘষে ৫ মিনিট পর হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

টোনার ব্যবহার করুন
টোনার ব্যবহার করুন,এরপর টোনার দেওয়ার পালা। মুখ পরিষ্কার করার জন্য আর স্ক্রাব করার পর স্কিনের পোর্স বেশী খোলা থাকে। টোনার আসলে সেগুলো নির্দিষ্ট আকারে নিয়ে আসে। তাই টোনার ব্যবহার করুন। দেখুন আপনি যে কোনো ভালো টোনার কিনে ব্যবহার করতে পারেন, বা গোলাপজল ব্যবহার করতে পারেন। গোলাপজল খুব ভালো টোনার। খুব ভালো হয় যদি ঘরে গোলাপজল বানাতে পারেন। ‘দাশবাসে’র সৌজন্যে আপনারা তো সেটাও জেনে গেছেন। জাস্ট তুলোয় করে লাগিয়ে নিন গোলাপজল

ময়েশ্চারাইজড করুন
এবার পালা ত্বকে ময়েশ্চার যোগ করার। তার জন্য আপনি যে কোনো ভালো ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে পারেন। তবে তা যেন মুখকে তেলতেলে না করে। ময়েশ্চারাইজড হলে দেখবেন স্কিন একটা আলাদা গ্লো পাচ্ছে। আর আঙুল দিয়ে যেহেতু ক্রিম লাগাবেন, তাই আঙুলের চাপে রক্ত সঞ্চালনও ভালো হবে। ময়েশ্চারাইজার লাগানোর পর ৫ মিনিট মতো অপেক্ষা করুন।

প্রাইমার ব্যবহার করুন

মেকআপ তো করবেন, কিন্তু তার আগে দাগ-ছোপ, ব্রণ এই সব তো ঢাকতে হবে। নইলে সম্পূর্ণ সুন্দর হবেন কি করে? তাই প্রাইমার ব্যবহার করুন। এটি মেকআপ অনেকক্ষণ ধরে রাখতে সাহায্য করে। অতিরিক্ত ঘেমে যাওয়াও আটকায় প্রাইমার। আপনি স্কিন-টোনের সঙ্গে মিলিয়ে প্রাইমার নিয়ে নিন আর মুখে লাগিয়ে নিন।

ব্যাস, আর কি! এবার আপনার ত্বক সম্পূর্ণ তৈরি মেকআপের জন্য। মনের মতো করে সাজুন এইবার। এই মরশুমে আপনাকে আর আপনার হেলদি স্কিনকে পায় কে!

আরও পড়ুন

Advertisement (Adsense)